আজ রবিবার ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে-ধর্মমন্ত্রী ময়মনসিংহ – শেরপুর আঞ্চলিক মহাসড়কের ১৮কিঃ মিঃ সড়ক দূর্ঘটনা কবলিত পরিণত গৌরীপুর ছাত্র ইউনিয়নের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ ভাষা সৈনিক এম.সি.এ হাতেম আলী মিয়ার ১৯তম মৃত্যুবার্ষিকী পালিত ফেইসবুকে ধর্মীয় মুল্যবোধে আঘাত করায় জিকেপি কলেজের প্রদর্শক সুনীল গ্রেফতার তারাকান্দায় বিদ্যুৎস্পৃষ্টে এক কৃষকের মৃত্যু তারাকান্দায় ছুরিকাঘাতে ব্যবসায়ী যুবক খুন ময়মনসিংহে ট্রেনের ধাক্কায় স্বামী-স্ত্রী নিহত তারাকান্দায় দোকানের বাকি নিয়ে সংঘর্ষে পুত্র খুন : বাবা আহত গৌরীপুর বিশ্ব বই দিবস পালিত
বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : ফেব্রুয়ারি, ১৭, ২০২৪, ৮:২২ অপরাহ্ণ




এতিমদের পাশে সবসময় থাকবে যমুনা গ্রুপ: সালমা ইসলাম

যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম ফাউন্ডেশনের তত্ত্বাবধানে পরিচালিত জামিয়া আরাবিয়া নুরুল ইসলাম (মাদ্রাসা, মসজিদ ও এতিমখানা) কমপ্লেক্সের উদ্বোধন করা হয়েছে।

শনিবার কমপ্লেক্সটির উদ্বোধন করেন যমুনা গ্রুপের চেয়ারম্যান ও সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই কমপ্লেক্সটি নির্মাণের পেছনে একটি পারিবারিক গল্পের স্মৃতিচারণ করেন অ্যাডভোকেট সালমা ইসলাম।

তিনি বলেন, নুরুল ইসলাম বাবুল সাহেবকে একদিন আমি বলেছিলাম; তোমাকে আমি একটা কথা বলতে চাই? জবাবে উনি বলেছিলেন, তুমি মাঝে মাঝে আমাকে বলো, কথা বলতে চাও; কী কথা? বলো? তখন তাকে বলেছিলাম; আমি তোমাকে একটা উপহার দিতে চাই। জবাবে তিনি বললেন, আমি মানুষকে এত কিছু দেই, সবার জন্য কাজ করি। আবার তুমি আমাকে কী উপহার দিবা? জবাবে আমি বলেছিলাম; তোমার দেওয়া বাজারের বরাদ্দ থেকে সঞ্চয় করে কিছু টাকা জমিয়েছিলাম। পরে ওই টাকা দিয়ে উত্তরখানে একটা জায়গা কিনেছি। জায়গার পরিমাণ সাড়ে ১৪ কাঠা। আমি ওই জায়গা তোমাকে উপহার দিতে চাই। উনি বললেন, আমার এত জায়গা, এত সম্পদ; তারপরও তুমি কষ্ট করে কেন এসব জায়গা কিনতে গেলে? আমি কিন্তু খুশি হতে পারলাম না। জবাবে বলেছিলাম; আমার পরিবারের সদস্যরা সেখানে জায়গা কিনেছে। ওদের অনুরোধে আমিও কিছু জায়গা কিনেছি। তবুও অনেক দূর হওয়ায় তিনি বললেন, তোমার এ কাজে আমি বেশি খুশি হতে পারলাম না।

অ্যাডভোকেট সালমা ইসলাম বলেন, এতদিন পরে এসে সেই জায়গায় নুরুল ইসলাম বাবুলের নামে মসজিদ, মাদ্রাসা ও এতিমদের পড়ার সুযোগ তৈরি হওয়ায় সেখানে দাঁড়িয়ে কথা বলছি। আমার অবাক লাগছে; যেখানে জমি কেনার কোনো প্রয়োজন ছিল না, স্বজনদের অনুরোধে কিনেছি। যাকে উপহার দিতে চাইলাম, তিনি খুশি হলেন না। আবার সেখানে তৈরি করলাম তার নামে মসজিদ ও মাদ্রাসা। মহান সৃষ্টিকর্তা আল্লাহ তায়ালার কী কুদরত। তিনি আমাকে দিয়ে এটা করাবেন বলে, এই জমি আমাকে কেনার সুযোগ করে দিয়েছিলেন। আল্লাহ হয়ত চেয়েছেন; তোমার স্ত্রীকে তুমি জীবনে অনেক কিছু দিয়েছো, আর তোমার স্ত্রী শেষ জীবনে তোমাকে এমন কিছু দান করবে, যেটা তোমার অনন্ত জীবনে প্রশান্তির কারণ হবে। এখানে মসজিদ, মাদ্রাসা ও এতিমদের পড়ার সুযোগ করতে পারব, সেটা আমি ভাবতে করিনি। আল্লাহ চেয়েছেন বলেই আমাকে দিয়ে তার (নুরুল ইসলাম) জন্য এটা করিয়েছেন।

তিনি বলেন, গ্রামের ভেতর এই জায়গাটা কেনার ব্যাপারে আমার রাজি হওয়ার কারণ খুঁজতে গিয়ে অবাক হই। স্বজনদের অনুরোধে জায়গাটি কিনেছি, আবার সেখানে মসজিদ, মাদ্রাসা ও এতিমখানা তৈরি হবে; সেটা ভাবতেও পারি না।

অ্যাডভোকেট সালমা ইসলাম আরও বলেন, নুরুল ইসলাম বাবুল সাহেব মারা যাওয়ার পর আমার মেয়ে মনিকা ইসলাম আমাকে একদিন বলল, তার বাবার নামে একটা মসজিদ মাদ্রাসা করতে হবে। আর এটা করার জন্য ও আমাকে তাড়া দিচ্ছিল। জায়গার ব্যবস্থা করতে বলছিল। পরে ওকে উত্তরখানের এই জায়গাটার কথা বলি। ওই সময়ে এই জায়গায় সেমিপাকা ভবন তৈরি করে দিয়েছিলাম। পরে এখানে মসজিদ, মাদ্রাসা, এতিমখানা ও রমজানে ইফতারের আয়োজন করা হয়। সেই থেকে যাত্রা শুরু।

এতিমদের উদ্দেশে অ্যাডভোকেট সালমা ইসলাম বলেন, তোমরা আল্লাহকে পাওয়ার রাস্তায় রয়েছে। তোমরা সত্য কথা বলবে, সত্য পথে চলবে। তোমাদের এখানে ধর্মীয় শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষাও দেওয়া হবে। নুরুল ইসলাম বাবুল সাহেব অনেক শিল্পপ্রতিষ্ঠান রেখে গেছেন; সেখানেও তোমরা চাকরির সুযোগ পাবে। আশা করি, তোমাদের কাজ পেতে অন্য কোথাও যেতে হবে না। বাবুল সাহেবের রেখে যাওয়া অনেক কলকারখানা ও বিভিন্ন অফিস রয়েছে; সেসব জায়গায় তোমরা কাজ করতে পারবে।

এতিমদের উদ্দেশে তিনি আরও বলেন, তোমরা নুরুল ইসলাম বাবুলের আত্মার মুক্তির জন্য দোয়া করবে। তোমরা কুরআন পড়বে, ইসলাম শিখবে আর নুরুল ইসলাম বাবুলের জন্য দোয়া করবে। পাশাপাশি আমার মেয়ে মনিকা ইসলাম এই প্রতিষ্ঠান গড়ে তুলতে চেষ্টা করেছে। সেও তোমাদের এখানে আসবে, তোমাদের জন্য কাজ করবে। তোমরা আমার ও আমার পরিবারের জন্যও দোয়া করবে। তোমাদের পাশে যমুনা গ্রুপ সবসময় থাকবে, ইনশাআল্লাহ।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০